Litter করে চরম লজ্জায় পড়ে যাওয়ার কাহিনী

১৯৯৮ সালের ঘটনা। মাত্র ১ মাস হলো ঢাকা থেকে এসেছি যুক্তরাষ্ট্রের Minnesota-তে।নতুন দেশ, নতুন কালচার - সবকিছুই নতুন। চোখে সবকিছুই রঙ্গিন লাগে। নানা বর্ণের মানুষ, চকচকে রাস্তাঘাট, বাড়ীঘর। America এসে প্রথম মাস কেমন কেটেছে সেটা না হয় আরেকদিন বলবো। আজ specifically 'Littering' নিয়ে কিছু কথা বলি। দেশে থাকতেও পরিবার থেকে, স্কুল থেকে শিখেছি যেখানে সেখানে এটা ওটা ফেলা ঠিক নয়। মানে চিপসের খালি প্যাকেট, খালি কোকের বোতল, চুইং গাম, কাগজ ইত্যাদি যেখানে সেখানে ফেলা ঠিক নয়। কিন্তু তার পরও সঙ্গদোষে দেশে থাকতে মাঝে মধ্যেই Littering করেছি। হয়তো গাড়ি চালাচ্ছি - smoking শেষ, ব্যাস buttটা ছুড়ে ফেলে দিলাম রাস্তায়। কিংবা কোকের ক্যানটা ফেলে দিলাম কোনো বাড়ীর দেয়ালের পাশে।

Anyway, একদিন দুপুরের দিকে University Class শেষে ফিরছি।ক্যাম্পাস থেকে আমার apartment ছিলো পায়ে হেটে ১৫ মিনিটের পথ। ক্যাম্পাসের সীমানা পেরিয়ে apartment complex-এ ঢুকেছি - হাতে কোকের (Coke) একটি Plastic-এর ছোট বোতল প্রায় শেষের দিকে। অন্যমনষ্ক ছিলাম এবং বোতলটির কোক শেষ হতেই ফুটপাতের পাশে এক বিল্ডিং-এর দেয়ালের পাশে ছুড়ে মারলাম। অতঃপর কয়েক কদম এগুতেই চোখে পড়লো - আমার অবস্থান থেকে প্রায় ৫০ কদম দূরে একটি মধ্যবয়সী মহিলা POLICE তার গাড়ীতে হেলান দিয়ে নির্বিকার চেহারায় আমার দিকে তাকিয়ে আছে - অপেক্ষায় আছে - কাছে গেলেই নির্ঘাত ঘরে বসবে।

তার চোখে চোখ পড়তেই আমি পাই করে ঘুরে যে বোতলটি ছুড়ে ফেলেছিলাম সেটির কাছে গিয়ে তা কুড়িয়ে নিলাম। তারপর আবার হাটা। অনার কাছাকাছি যেতেই একটা Guilty Look নিয়ে তার দিকে তাকালাম। আমার দিকে মুচকি হাসি হাসি চেহারায় তাকিয়ে আছে। আমিও মুচকি হাসি দিয়ে তাকে Cross করবো তখন সে বলে উঠলো Hi.

Myself: Hi.
Police Officer: You go to school here?
Myself: Yes Ma'am.
(তিনি আরো কিছু বলার আগেই আমি বললাম - My mistake. I don't normally litter. I was thinking something else and it just happened)
Police Officer (হেসে জিজ্ঞেশ করলেন): Where are you from?
Myself: Bangladesh (এবং মনে মনে ভাবছি - গেলো দেশের ইজ্জত)
Police Officer: Look, this is your town now, it is up to you if you are gonna keep it clean or not!
Myself: Got it. বলে মাথা নীচু করে চলে আসি। জীবনের মতো শিক্ষা হয়ে গেলো। তারপর থেকে ভূলেও Litter করি না।

যারা জানেন না তাদের জন্য - Litter মানে যে কোনো ধরণের আবর্জনা নির্দিষ্ট স্থানে না ফেলে যত্রতত্র ফেলা। উন্নত দেশগুলোতে আবর্জনা নির্দিষ্ট যত্রতত্র ফেললে জরিমানা হয়।

by Zakir Hossain (Jack)
jack@abaacorp.com

Comments